VSEPR ও VOT তত্ত্ব

VSEPR(Valence Sheel Electron Pair Repulsion Theory) এবং VOT (Valence Bond  Theory) রসায়নের দুটি তত্ত্ব যা সমযোজী (Covalant) যৌগগুলির বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করতে ব্যবহৃত হয়।

VSEPR: VSEPR অর্থাৎ যোজ্যতা স্তর ইলেক্ট্রন জোর বিকর্ষন তত্ত্ব যা অণু বা আয়নের আকৃতি নির্ণয়ে বিশেষ ভূমিকা রাখে। এ তত্ত্বটি একটি অণুতে পরমাণুর স্থানিক বিন্যাস ব্যাখ্যা করে। এই তত্ত্বটি নির্দিষ্ট অণুর আকৃতির পূর্বাভাস দেওয়ার জন্য lone pair এবং bond pair  ইলেকট্রন জোড়াগুলির মধ্যে বিকর্ষণগুলি ব্যবহার করে।

VOT: VOT তত্ত্ব পরমাণুর মধ্যে রাসায়নিক বন্ধন সম্পর্কে ব্যাখ্যা করে। এই তত্ত্বটি সিগমা বন্ড বা পাই বোন্ডল গঠনের জন্য অরবিটালের ওভারল্যাপিংয়ের (overlapping) ব্যাখ্যা দেয়।

সংজ্ঞা: ভ্যালেন্স বন্ড তত্ত্ব একটি রাসায়নিক বন্ধন তত্ত্ব যা দুটি পরমাণুর মধ্যে বন্ধন ব্যাখ্যা করে অর্ধ ভরাট পারমাণবিক অর্বিটালগুলির ওভারল্যাপ দ্বারা সৃষ্ট হয়। দুটি পরমাণু একে অপরের অপ্রচলিত ইলেক্ট্রনকে একটি সংকর কক্ষপথ এবং একত্রে বন্ড তৈরি করার জন্য ভরা কক্ষপথ গঠন করে।

VSEPR এবং VOT তত্ত্বের মধ্যে প্রধান পার্থক্য হ’ল VSEPR একটি অণুটির জ্যামিতি বর্ণনা করে যেখানে VOT থিওরি অণুতে রাসায়নিক বন্ধনকে বর্ণনা করে 

Leave a Reply