চর্বি বা লিপিড জাতীয় পদার্থের পচন প্রক্রিয়া ও খাদ্যের পচন রোধ করার কৌশল ব্যাখ্যা

প্রশ্ন: চর্বি বা লিপিড জাতীয় পদার্থের পচন প্রক্রিয়া কৌশল ব্যাখ্যা করো?

কৌশলটি নিম্নরূপ:

১ম ধাপ: এ ধাপে চর্বি বা লিপিড অণুটি অক্সিজেনের উপস্থিতিতে C- H বন্ধনের সুষম বিভাজন ঘটে এবং লিপিড ও পারঅক্সিহাইড্রোজেন ফ্রি-রেডিক্যাল উৎপন্ন হয়।

L – H + O2   →   L. + H – O – O.           [ L. = যে কোন অসম্পৃক্ত জৈব এসিড]  

২য় ধাপ: এ ধাপে ফ্রি-রেডিক্যাল দ্রুতবেগে অক্সিজেনের সাথে বিক্রিয়া করে পার অক্সিলিপিড ফ্রি-রেডিক্যাল উৎপন্ন করে।

L.  +  O2  →    L – O – O.           

৩য় ধাপ: এ ধাপে পার অক্সিলিপিড ফ্রি-রেডিক্যাল খাদ্যের অসম্পৃক্ত ফ্যাটি এসিডের সাথে পুনরায় বিক্রিয়া করে অস্থায়ী হাইড্রো পারঅক্সাইড অণু এবং লিপিড ফ্রি-রেডিক্যাল উৎপন্ন করে। সবশেষে অস্থায়ী হাইড্রো পারঅক্সাইড অণু পুনরাই প্রাথমিক অতীব সক্রিয় ফ্রি-রেডিক্যাল তৈরি করে চেইন বিক্রিয়ায় আবার অংশগ্রহণ করে।

L – O – O  +   L – H →  LOOH   +    L.  

LOOH   →   H- O – O  +    L.  

এই চেইন বিক্রিয়ার মাধ্যমে খাদ্যের পচন ঘটে এবং খাদ্যবস্তুতে কালো দাগ ও দুর্গন্ধ সৃষ্টি হয়।

প্রশ্ন: খাদ্যের পচন রোধ করার ক্রিয়া কৌশল ব্যাখ্যা করো?

খাদ্যের পচন রোধ করার কৌশল: খাদ্য মূলত: জারণ এবং পরবর্তীতে শিকল বিক্রিয়ার মাধ্যমে পচন ঘটে এবং দুর্গন্ধ সৃষ্টি করে। সুতরাং এই জারণ ও শিকল বিক্রিয়া বন্ধ করতে পারলে খাদ্যের পচনরোধ সম্ভব। চর্বি বা লিপিড অণুর জারণে অংশগ্রহণকারী O2 ও শিকল বিক্রিয়ায় যে ফ্রি-রেডিক্যাল উৎপন্ন হয় তা শোষণ করে, ক্রিয়া ক্ষমতা বন্ধ করার জন্য এক ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা যাকে অ্যান্টি অক্সিডেন্ট বলে। অ্যান্টি অক্সিডেন্টগুলা খাদ্যের ফ্যাটি এসিড হতে উৎপন্ন ফ্রি-রেডিক্যালের সাথে বিক্রিয়া করে কম সক্রিয় ও অধিক স্থায়ী ফ্রি-রেডিক্যাল গঠন করে। ফলে ফ্রি-রেডিক্যাল বিক্রিয়াটি বন্ধ হয়ে যায়। এভাবেই অ্যান্টি অক্সিডেন্টগুলো খাদ্যের জারণ ক্রিয়া রোধ করে খাদ্যকে সতেজ রাখে।

L.   +  A-H    →  L – H + A  ( কম সক্রিয় এবং অধিক স্থায়ী মূলক)

Leave a Reply