জারন সংখ্যার উপর ভিত্তি করে জারন-বিজারন বিক্রিয়ার শ্রেণি বিভাগ :

যেমন:- অসমাঞ্জস্য বিক্রিয়া (Disproportionnation Reaction) : যে সকল জারণ-বিজারণ বিক্রিয়কের একই পরমাণু একই সাথে জারিত হয় এবং বিজারিত হয় সেই সকল Redox বিক্রিয়াগুলোকে অসমাঞ্জস্য বিক্রিয়া বলে ।

যেমন : গাঢ় NaOH এর সাথে Cl2 কে উত্তপ্ত কলে একটি Cl পরমাণু (জারণ মান শূন্য) বিজারিত হয়ে -1 জারণ সংখ্যা বিশিষ্ট NaCl তৈরী করে এবং অপর Cl পরমাণু (জারণ মান শূন্য) জারিত হয়ে +5 জারণ সংখ্যা বিশিষ্ট  NaClO3 তৈরী করে ।

সামঞ্জস্যতা বিক্রিয়া (Comproportionation বা synproportionation Reaction) : যে সকল বিক্রিয়ায় দুটি ভিন্ন বিক্রিয়কের মধ্যে বিদ্যমান একটি একটি পরমাণু যার জারণ সংখ্যা উভয় বিক্রিয়কের মধ্যে ভিন্ন কিন্তু জারণ-বিজারণ বিক্রিয়া শেষে একটি অভিন্ন জারণ হন সংখ্যা বিশিষ্ট রাসায়নিক সত্ত্বায় পরিণত হয় তাদেরকে সামঞ্জস্যতা বিক্রিয়া বলে।

যেমন: Pb পরমাণু PbO2 উভয় পরমাণু PbSO4এ পরিণত হয়। এক্ষেত্রে Pb পরমাণু (জারণ মান শূন্য) বিজারিত হয়ে +2 জারণ সংখ্যা বিশিষ্ট Pb2+ আয়ন তৈরী করে এবং PbO2 যৌগে Pb পরমাণু (জারণ মান +4) জারিত হয়ে +2 জারণ সংখ্যা বিশিষ্ট PbSO4 তৈরী করে ।

 

স্বয়ংক্রিয় জারন-বিজারন বিক্রিয়া (Auto Redox Reaction) : যে সকল জারন-বিজারন বিক্রিয়ায় একটি অবস্থিত দুটি পরমাণুর একটি জারিত হয় এবং অপরটি বিজারিত হয়, সে সকল জারন-বিজারিন বিক্রিয়াকে অটো বা স্বয়ংক্রিয় জারন বিজারণ বিক্রিয়া বলে।

Pb(NO3)2 কে উত্তপ্ত করলে Pb(NO3)2 যৌগের O পরমাণু (জারণ মান -2) জারিত হয়ে +0 জারণ সংখ্যা বিশিষ্ট O2 আণু তৈরী করে এবং অপর পক্ষে Pb(NO3)2 যৌগের N পরমাণু (জারণ মান +5) বিজারিত হয়ে +4 জারণ সংখ্যা বিশিষ্ট NO2 যৌগ তৈরী করে ।

বিরঞ্জন বিক্রিয়া (Bleaching Reaction) : যে সকল রাসায়নিক পদার্থ কোনো রঙীন বস্তুকে Redox বিক্রিয়া মাধ্যমে বর্ণহীন করে দেয় তাদেরকে বিরঞ্জক বলে। আর যে বিক্রিয়ার মাধ্যমে এই প্রক্রিয়াটি চলে সেই বিক্রিয়াকে বিরঞ্জন। বিক্রিয়া বলে। যেমন : বিচিং পাউডার বা  বা  দ্বারা রঙীন বস্তুর বিরঞ্জন।

i) Ca(OCl)Cl + H2O → C (OH)2 + Cl2 + [O]

   (ব্লিচিং পাউডার)

রঙীন বস্তু + [O] → বর্ণহীন (জারনের মাধ্যমে)

ii) Cl2 + H2O → 2HCl + [O]

রঙীন বস্তু + [O] → বর্ণহীন (জারনের মাধ্যমে)

ii) SO2 + 2H2O → H2SO4 + 2[H]

রঙীন বস্তু + [H] → বর্ণহীন (বিজারণের মাধ্যমে)

Leave a Reply