লা-শ্যাতেলিয়ারের নীতি (সাম্যাবস্থার উপর তাপমাত্রা, চাপ ও ঘনমাত্রার প্রভাব ব্যাখ্যা)

লা-শ্যাতেলিয়ারের নীতি (Le-Chatelier’s Principle):

কোন বিক্রিয়া সাম্যাবস্থায় পৌছানোর পর যদি কোন বাহ্যিক অবস্থার (তাপমাত্রা, চাপ, নিস্ক্রিয় পদার্থ সংযোগ ও ঘন পরিবর্তন করা না হয়, তবে সাম্যাবস্থা চিরকাল অপরিবর্তিত থাকবে। তাপমাত্রা, চাপ, নিস্ক্রিয় পদার্থ সংযোগ ও ঘনমাত্রা, প্রভৃতি নিয়ন্ত্রন, সাম্যাবস্থা নিয়ন্ত্রন করে । এসব নিয়ামকের যে কোন একটির পরিবর্তন হলে সাম্যাবস্থার পরিবর্তন ঘটবে অথাৎ বিক্রিয়ক ও উৎপাদের ঘনমাত্রার পরিবর্তন হয়। রাসায়নিক বিক্রিয়ার উপর এসব নিয়ামক পরিবর্তনের ফলাফল ব্যাখ্যা দেয়ার জন্য ফরাসী বিজ্ঞানী লা-শাতেলিয়ার একটি নীতি উপস্থাপন করেন, যা লা-শ্যাতেলিয়ার নীতি নামে পরিচিত বিজ্ঞানী লা-শ্যাতেলিয়ার নীতির সাহায্যে রাসায়নিক বিক্রিয়ার সাম্যাবস্থার উপর তাপমাত্রা, চাপ, নিস্ক্রিয় পদার্থ সংযোগ ঘনমাত্রার প্রভাব ব্যাখ্যা করে সাম্যের অবস্থান, বিক্রিয়ক ও উৎপাদের পরিবর্তন সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যায়, যা কাজে লাগিয়ে বিভিন্ন শিল্প রাসায়নিক বিক্রিয়া স্বল্প সময়ে এবং দ্রুতবেগে সম্পন্ন করা হয়।

লা-শাতেলিয়ার নীতি কী?

যে সকল শর্ত সাপেক্ষে কোনো বিক্রিয়া সাম্যাবস্থায় উপনীত হয়, সেগুলোর যেকোনো একটি পরিবর্তন করলে সাম্যের অবস্থা এমনভাবে বদলাবে, যাতে ঐ নিয়ামক পরিবর্তনের ফলাফল প্রশমিত হয়

বিক্রিয়ার সাম্যাবস্থার উপর তাপমাত্রা, চাপ ও ঘনমাত্রার প্রভাব

Effeet of Temperature, Pressure & Concetration on Equilibrium Constant of Reaction

তাপমাত্রার প্রভাব:

১.সাম্যের অবস্থার উপর তাপমাত্রার প্রভাব দ্বিমুখী। যথা:

ক.সাম্যের অবস্থানের উপর প্রভাব।

খ. সাম্যাংকের উপর প্রভাব।

ক) সাম্যের অবস্থানের তাপমাত্রার উপর প্রভাব: ও এ প্রভাব বিবেচনার জন্য আমরা দু’ধরনের বিক্রিয়া পর্যাচনা করতে পারি

ক. তাপহারী বিক্রিয়া : ↔

N2(g) + O2 (g) 2NO(g)  – 180.75Kj/mole

এ বিক্রিয়াটি একটি তাপহারী বিক্রিয়া। অর্থাৎ এ বিক্রিয়ার তাপ শোষিত হয়। সুতরাং তাপমাত্রা বৃদ্ধি করলে লা-শ্যাতেলিয়ার নীতি অনুসারে তাপহারী সম্মুখ বিক্রিয়াটি ঘটবে যার ফলে প্রযযোগকৃত তাপ শোষিত হয় এবং তাপমাত্রা বৃদ্ধির ফলাফল প্রশমিত হয়। সুতরাং তাপমাত্রা বাড়ালে (N2 ও O2) এর বিক্রিয়ায় NO এর উৎপাদনমাত্রা বৃদ্ধি পায় এবং সাম্যের অবস্থান বাম থেকে ডানে সরে যায়। এভাবে সকল উভমুখী তাপহারী বিক্রিয়ায় তাপমাত্রা বৃদ্ধি করলে সাম্যের অবস্থান ডানদিকে  এবং তাপমাত্রা হ্রাস করলে তা বামদিকে স্থানান্তরিত হয়।

Key Point:

তোমার প্রভাববিক্রিয়ার প্রভাববিক্রিয়ার দিকউৎপাদের পরিমাণ
তাপমাত্রা বৃদ্ধিতাপমাত্রা হ্রাসসম্মূখ দিকেবৃদ্ধি
তাপমাত্রা  হ্রাসতাপমাত্রা বৃদ্ধিপশ্চাৎ দিকেহ্রাস

খ) তাপোৎপাদী বিক্রিয়া:

N2(g) + 3H2(g)   ↔  2NH3(g) + 92.38Kj/mol

এ বিক্রিয়াটি একটি তাপউৎপাদী বিক্রিয়া। অর্থাৎ তাপ নির্গত হয়। সুতরাং তাপমাত্রা বৃদ্ধি করলে লা-শ্যাতেলিয়ার নীতি অনুসারে তাপমাত্রা বৃদ্ধির ফলাফল প্রশমিত করার জন্য সাম্যের অবস্থান ডান থেকে বাম দিকে স্থানান্তরিত হবে ফলে NH3 এর উৎপাদন কমবে এবং বিক্রিয়কের (N2 ও H2) পরিমাণ বাড়বে। অর্থাৎ তাপমাত্রা বাড়ালে বিক্রিয়া পশ্চাৎ দিকে অগ্রসর হবে, ফলে তাপমাত্রা শোষিত হয় এবং তাপমাত্রা বৃদ্ধির ফলাফল প্রশমিত হয়ে যায়। অপরপক্ষে তাপমাত্রা হ্রাস করলে সাম্যের অবস্থান ডানদিকে সরে যায় এবং NH3 এর উৎপাদন বৃদ্ধি পায়। NH3 উৎপাদনের মতে সকল তাপউৎপাদী বিক্রিয়ায় একই পরিবর্তন ঘটে ।

Key Point:

তোমার প্রভাববিক্রিয়ার প্রভাববিক্রিয়ার দিকউৎপাদের পরিমাণ
তাপমাত্রা বৃদ্ধিতাপমাত্রা হ্রাসপশ্চাৎ দিকেহ্রাস
তাপমাত্রা  হ্রাসতাপমাত্রা বৃদ্ধিসম্মূখ দিকেবৃদ্ধি

নিম্ন তাপমাত্রায় সাম্যমিশ্রণের মধ্যে NH3 এর পরিমাণ যথেষ্ট থাকে এবং সায্যাঙ্ক Kc এর মান বাড়ে। তাপমাত্রা সাথে NH3 বিয়োজিত হয়ে N2 ও H2 এ পরিণত হয়। সাম্যাবস্থা বাম দিকে সরে যায় এবং সাম্যাঙ্ক Kc এর কমে যায়। অর্থাৎ তাপ উৎপাদী বিক্রিয়ার ক্ষেত্রে তাপমাত্রা বাড়ালে সাম্যধ্রুবকের মান হ্রাস পায়। নিম্নে NH3 উৎপাদনে তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে সাম্যধ্রুবক Kc এর মানের হ্রস দেখানো হলে।

সাম্যাবস্থার ওপর চাপের প্রভাব (Effect of Pressure on Equlibrium):

তরল এবং কঠিন পদার্থের উপর উপর চাপের কোন প্রভাব নেই। কিন্তু যে সব বিক্রিয়া গ্যাসীয় মাধ্যমে হয় তাদের ক্ষেত্রে চাপের প্রভাব রয়েছে। কোনো রাসায়নিক বিক্রিয়ায় সাম্যাবস্থায় চাপ(Pressure) প্রয়োগ করা হলে লা শ্যাতেলিয়ারের নীতি ক্রয়াটির সাম্যাবস্থা এমনভাবে বদলাবে যেন প্রয়োগকৃত চাপ প্রশমিত হয়।

ক. বিক্রিয়ক ও উৎপাদের মোল সংখ্যা সমান হলে: আমরা জানি, কোন গ্যাসীয় পদার্থের উপর চাপ প্রয়োগ করা হলে গ্যাসটি সংকুচিত হয়ে বা আয়তন কমে গিয়ে প্রয়োগকৃত চাপ প্রশমিত করার চেষ্টা করে। অতএব কোন সাম্য বিক্রিয়ায় চাপ হলে সাম্যের অবস্থান যে দিকে সরে গেলে বিক্রিয়ার মোট আয়তন কমে যায়, সে দিকে সরে যাবে। কিন্তু যদি কোন বিক্রিয়ায় বিক্রিয়ক এবং উৎপাদের মোল সংখ্যা সমান থাকে, তবে বিক্রিয়ক এবং উৎপাদের আয়তন সমান থাকে এ কারণে এ জাতীয় গ্যাসীয় বিক্রিয়ার উপর চাপের কোন প্রভাব থাকবে না। যেমন:

HI এর বিয়োজনে I2 এবং H2 উৎপাদনে বিক্রিয়ক (HI) ও উৎপাদের (I2 এবং H2)  মোল সংখ্যা সমান থাকে, তাই চাপের কোনো প্রভাব নেই।

2HI(g)   ↔  I2(g)+  H2(g)

খ. উৎপাদের মোল সংখ্যা কম হলে: যদি কোন গ্যাসীয় বিক্রিয়ায় বিক্রিয়ক অপেক্ষা উৎপাদের মোল সংখ্যা কম হয়, তবে সেসব বিক্রিয়ায় চাপ বাড়ালে উৎপাদ বৃদ্ধি পাবে। যেমন:

1 মোল N2 ও 1 মোল H2 গ্যাস অর্থাৎ মোট 4 মোল বিক্রিয়ক 2 মোল NH3 গ্যাস উৎপাদিত হয়েছে।

N2(g) + 3H2(g)   ↔  2NH3(g) + 92.38Kj/mol

অথাৎ বিক্রিয়কের আয়তনের চেয়ে উৎপাদের আয়তন কম। অতএব লা-শ্যাতেলিয়ার নীতি অনুসারে বিক্রিয়াটির উপর চাপ প্রয়োগ করা হলে প্রয়োগকৃত চাপ প্রশমিত করার জন্য সাম্যের অবস্থান ডান দিকে সরে যাবে। কারণ সাম্যাবস্থা ডানদিকে সরে গিয়েই আয়তন হ্রাস পেয়ে প্রয়োগকৃত চাপকে প্রশমিত করে। এক্ষেত্রে সাম্যাবস্থায় উৎপাদ NH3 উৎপাদন বাড়বে এবং বিক্রিয়কের পরিমাণ কমবে। আবার বিক্রিয়াটির উপর থেকে চাপ অপসারণ করা হলে অপসারনকৃত চাপকে প্রশমিত করার জন্য সাম্যের অবস্থান বাম দিকে সরে যাবে। ফলে NH3 উৎপাদন কমবে এবং বিক্রিয়কের পরিমাণ বাড়বে। ফলে এজাতীয় বিক্রিয়া অধিক চাপে সংঘটিত হয়। এ কারণেই 200 বায়ুমন্ডল চাপে বাণিজ্যিকভাবে NH3 উৎপাদন বৃদ্ধি করা হয়।

Key Point:

তোমার প্রভাববিক্রিয়ার প্রভাববিক্রিয়ার দিকউৎপাদের পরিমাণ
চাপ বৃদ্ধিচাপ হ্রাসসম্মূখ দিকেবৃদ্ধি
চাপ হ্রাসচাপ বৃদ্ধিপশ্চাৎ দিকেহ্রাস

গ. উৎপাদের মোল সংখ্যা বেশি হলে: যদি কোন গ্যাসীয় বিক্রিয়ায় বিক্রিয়ক অপেক্ষা উৎপাদের মোল সংখ্যা বেশি হয়, সেসব বিক্রিয়ায় চাপ বাড়ালে উৎপাদ হ্রাস পাবে। যে সব বিক্রিয়ায় গ্যাসীয় বিক্রিয়কের চেয়ে উৎপাদের আয়তন বেশি সে সব ক্ষেত্রে চাপের প্রভাব ঠিক উল্টা। যেমন:

2N2O5(g)  ↔  4NO2(g) +  O2(g)

এই বিক্রিয়ায় উৎপাদের গ্যাসের মোল সংখ্যা 5 এবং বিক্রিয়কের মোল সংখ্যা 2। এখানে উৎপাদের আয়তন বেশী এবং বিক্রিয়কের আয়তন কম। অতএব লা-শ্যাতেলিয়ার নীতি অনুসারে বিক্রিয়াটির উপর চাপ প্রয়োগ করা হলে প্রয়োগকৃত চাপ প্রশমিত করার জন্য সাম্যের অবস্থান বাম দিকে সরে যাবে। কারণ সাম্যাবস্থা বামদিকে সরে গিয়েই আয়তন হ্রাস পেয়ে প্রয়োগকত চাপকে প্রশমিত হবে। এক্ষেত্রে সাম্যাবস্থায় N2O5 উৎপাদন বাড়বে এবং বিক্রিয়কের পরিমাণ কমবে। বিক্রিয়াটির উপর থেকে চাপ অপসারণ করা হলে অপসারনকৃত চাপকে প্রশমিত করার জন্য সাম্যের অবস্থানডান দিকে সরে যাবে। ফলে 4NO2 ও O2 উৎপাদন বাড়বে এবং বিক্রিয়কের (N2O5) পরিমাণ কমবে। ফলে এজাতীয় বিক্রিয়া কম চাপে করা হয় ।

Key Point:

তোমার প্রভাববিক্রিয়ার প্রভাববিক্রিয়ার দিকউৎপাদের পরিমাণ
চাপ বৃদ্ধিচাপ হ্রাসপশ্চাৎ দিকেহ্রাস
চাপ হ্রাসচাপ বৃদ্ধিসম্মূখ দিকেবৃদ্ধি

ঘনমাত্রার প্রভাব (Effect of Concentration) : লা-শ্যাতেলিয়ার নীতির আলোকে উভমুখী বিক্রিয়ার সাম্যাবস্থায় উপাদানের ঘনমাত্রার প্রভাব ব্যাখ্যা করা যায়। উদাহরণস্বরুপ: একটি বদ্ধপাত্রে PCl5 কে উত্তপ্ত করলে উভমুখীভাবে বিয়োজিত হয়ে PCl3 এবং Cl3 উৎপন্ন হয়। যেমন:

PC15  ↔ PCl3 + Cl2

মোলার ঘনমাত্রায় এ বিক্রিয়াটির সাম্যাংক,

$$Kc=\frac{PCl_3\times Cl_2}{PCl_5}$$

এ বিক্রিয়ায় PC15 আংশিকভাবে বিয়োজিত হয় এবং এক পর্যায়ে উৎপন্ন PCl3 ও Cl2 এর সঙ্গে অবিয়োজিত PC15 এর সাম্যাবস্থা সৃষ্টি হয়। এ সাম্য মিশ্রণে PC15, PCl3 এবং Cl2 এ তিনটি উপাদানই উপস্থিত থাকে।

সাম্য মিশ্রণটি যদি কিছু পরিমাণ PC15 যোগ করা হয় তবে সাম্য মিশ্রণে PC15  ঘনমাত্রা বৃদ্ধি পায় যায়। PC15 এর ঘনমাত্রা বৃদ্ধি পেলে সাম্যাংক (Kc) এর মান বৃদ্ধি পাওয়ার কথা। কিন্তু ন্থির তাপমাত্রায় বিক্রিয়াটির সাম্যাংক (Kc) এর মান পরিবর্তন হয় না তাই সংযোগকৃত PC15 বিয়েজিত হয়ে PC15 এর ঘনমাত্রা বৃদ্ধি করে PC15 সংযোগের প্রভাব প্রশমিত করে। ফলে সাম্যেবস্থা ডান দিকে সরে যায়।

অপরপক্ষে, সাম্য মিশ্রণটি যদি কিছু পরিমাণ Cl2 যোগ করা হয় তবে সাম্য মিশ্রণে Cl2  ঘনমাত্রা বৃদ্ধি পায় যায়। Cl2 এর ঘনমাত্রা বৃদ্ধি পেলে সাম্যাংক (Kc) এর মান বৃদ্ধি পাওয়ার কথা। কিন্তু ন্থির তাপমাত্রায় সাম্যাংক (Kc) এর মান পরিবর্তন হয় না তাই সংযোগকৃত Cl2, PCl3 এর সাথে বিক্রিয়া করে PC15 এর ঘনমাত্রা বৃদ্ধি করে Cl2 সংযোগের প্রভাব প্রশমিত করে। ফলে সাম্যেবস্থা বাম দিকে সরে যায়।

আবার, যদি বিক্রিয়াস্থল থেকে কিছু পরিমাণ PCl3 ও Cl2 সরিয়ে নেওয়া হয় তবে শূন্য স্থান, পূরনের জন্য তথা সাম্যাবস্থা অক্ষুন্ন রাখার জন্য আরও কিছু PC15 বিয়োজিত হয়ে PCl3 ও Cl2 উপন্ন করে। ফলে সামে ডান দিকে সরে যায়। অতএব দেখা যাচ্ছে যে, ঘনমাত্রা পরিবর্তন করলে সাম্যাবস্থার পরিবর্তন হয় কিন্তু সাম্যাংক (Kc) এর মানের কোন পরিবর্তন হয় না।

Key Point:

তোমার প্রভাববিক্রিয়ার প্রভাববিক্রিয়ার দিকউৎপাদের পরিমাণ
PC15 এর পরিমাণ বৃদ্ধিPC15 এর পরিমাণ হ্রাসসম্মূখ দিকেবৃদ্ধি
Cl2 এর পরিমাণ বৃদ্ধিCl2 এর পরিমাণ  হ্রাসপশ্চাৎ দিকেহ্রাস

নিচের বিক্রিয়াগুলির ওপর তাপমাত্রা  চাপ এবং ঘণমাত্রার প্রভাব বর্ণনা কর:

১. H2(g) + N2(g)  ↔ 2NH3(g) + তাপ

২. 2SO2(g) + O2(g)   ↔ 2SO3(g) + তাপ

৩. N2(g) + O2(g)  ↔ 2NO(g) – তাপ

৪. N2O4(g)  ↔ 2NO2(g) + তাপ

৫. 2N2O5(g)  ↔ 4NO2(g) + O2(g) + তাপ 

This Post Has One Comment

  1. Samir

    Nice explained

Leave a Reply