ট্রাইট্রেশন প্রক্রিয়ায় নির্দেশকের কার্যকারিতার ব্যাখ্যা

ট্রাইট্রেশন প্রক্রিয়ায় নির্দেশকের কার্যকারিতা:-

আমরা জানি, এসিড ও ক্ষারকের তীব্রতার উপর নির্ভর করে বিভিন্ন নির্দেশক ব্যবহার করা হয়। কারণ, প্রতিটি নির্দেশক একটি নির্দিষ্ট pH এ আয়নিত হয়ে বর্ণ পরিবর্তন করে। যদিও আমরা জানি নিরপেক্ষ দ্রবণের pH = 7,। তথাপি এসিড-ক্ষারক টাইট্রেশনের সময় প্রশমন বিন্দুতে pH এর মান সব সময় 7 থাকে না। প্রশমন বিন্দুতে pH  এর মান টাইট্রেশনে ব্যবহৃত এসিড-ক্ষারকের প্রকৃতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়। যেমন:-

১. তীব্র এসিড ও মৃদু ক্ষারকের প্রশম উপযোগী বিক্রিয়ায় যে লবণ উৎপন্ন হয় দ্রবণে তারা  ধর্ম অম্লীয় থাকে। কারণ, অসম শক্তির এসিড ও ক্ষারকের লবণ জলীয় দ্রবণে আর্দ্রবিশ্লেষিত হয়। ফলে তীব্র এসিড ও মৃদু ক্ষারকের প্রশমন বিক্রিয়ায় যে লবণ উৎপন্ন করে তা আর্দ্রবিশ্লেষিত হয়ে তীব্র  এসিড উৎপন্ন করে। তাই শেষ বিন্দুতে দ্রবণ হয় অম্লধর্মী এবং pH-এর মানের বিস্ততি  7 এর নিচে (3.0 – 6.9) থাকে । আর pH এর এ অঞ্চলটিতে মিথাইল অরেঞ্জ ও মিথাইল রেড বিয়োজিত হয়। বলে তীব্র এসিড ও মৃদু ক্ষার টাইট্রেশনে । এই দুইটি নির্দেশক উপযোগী ।

২. বিপরীতক্রমে মৃদু এসিড ও তীব্র ক্ষারক থেকে উৎপন্ন লবণের প্রকৃতি দ্রবণে ক্ষারকীয়। যেহেত জলীয় দ্রবণে অসম শক্তির এসিড-ক্ষারকের লবণ আর্দ্রবিশ্লেষিত হয়, তাই মৃদু এসিড ও তীব্র ক্ষারকে বিক্রিয়ায় যে লবণ উৎপন্ন করে তা আর্দ্রবিশ্লেষিত হয়ে তীব্র ক্ষার উৎপন্ন করে। তাই শেষ বিন্দুতে দ্রবণ হয় ক্ষারধর্মী এবং pH-এর মানের বিস্ততি 7 এর উপরে (প্রায় 8 –10) থাকে। এ পরিসরে ফেনথেলিন বিয়োজিত হয়। ফলে মৃদু এসি টাইট্রেশনে ফেনথেলিন একটি কার্যকর নির্দেশক।

৩. প্রশমন বিক্রিয়ায় অংশগ্রহণকারী এসিড ও ক্ষারক উভয়ই যদি তীব্র হয় তাহলে প্রশমন বিন্দুতে pH এর মান 7 থাকে। কারণ, এক্ষেত্রে যে লবণ উৎপন্ন হয় তা জলীয় দ্রবণে আবিশ্লেষিত হয় না। তাই শেষ বিন্দুতে দ্রবণ হয় নিরপেক্ষ৤ এজন্য দ্রবণে সামান্য তীব্র এসিড বা ক্ষার যোগ করলেই pH এর মান ব্যাপকভাবে কমে বা বেড়ে যায় । pH এর বিস্ততি অনেক বেশি (3.0 – 10.0 পর্যন্ত) থাকে। এ পরিসরে অধিকাংশ নির্দেশক বিয়োজিত হয়। এজন্য এসব ক্ষেত্রে যে কোন নির্দেশক ব্যাবহার করে সঠিক ফল পাওয়া যায় ।

৪. প্রশমন বিক্রিয়ায় অংশগ্রহণকারী এসিড ও ক্ষারক উভয়ই দুর্বল হলে দ্রবণও নিরপেক্ষ হবে। কারণ, মৃদু এসিড বা ক্ষারক খুব সামান্য পরিমাণে বিয়োজিত হয় । তাই ক্ষারকের প্রশমন বিন্দুতে pH পরিবর্তনের পরিসর অনেক ছোট। এজন্য শেষ বিন্দুতে সামান্য মৃদু ক্ষারক যোগ করলেও pH এর তেমন পরিবর্তন হয় না ।pH পরিবর্তনের পরিসর সংকীর্ণ বলে মৃদু ক্ষার টাইট্রেশনে কোন নির্দেশকই কার্যকর নয়।

উপরের চিত্রে বিভিন্ন প্রকৃতির এসিড-ক্ষারক টাইট্রেশনে pH এর পরিবর্তন দেখানানো হলো। উপরে প্রদর্শিত টাইট্রেশন লেখচিত্র অনুসারে বিভিন্ন প্রকৃতির এসিড ও ক্ষারকের জন্য উপযুক্ত নির্দেশক বাছাই করা হয়। নিম্নের সারণিতে বিভিন্ন এসিড-ক্ষারক টাইট্রেশনের জন্য উপযুক্ত নির্দেশক দেখানো হলো ।

এসিড- ক্ষারের প্রকৃতিকার্যকর pH পরিসরউপযুক্ত নির্দেশকেরশেষ বিন্দুতে বর্ণ
এসিড মাধ্যমে বর্ণক্ষারকীয় মাধ্যমে বর্ণ
১. তীব্র এসিড ও মৃদু ক্ষারক 3.0 – 4.0 4.2 – 6.3মিথাইল অরেঞ্জ মিথাইল রেডগোলাপী লালহলুদ হলুদ
২. মৃদু এসিড ও তীব্র ক্ষারক 8.0 – 10.0ফেনফথেলিনবর্ণহীনগোলাপী
৩. তীব্র এসিড ও তীব্র ক্ষারক 3.0 – 10.0সব নির্দেশক
৪. মৃদু এসিড ও মৃদু ক্ষারক0কোন নির্দেশক উপযুক্ত নয়

Leave a Reply